Breaking News
Home / কৃষি / নওগাঁ জেলায় দ্বিতীয় দফা’র বন্যায় পুকুর মালিকের ব্যাপক ক্ষয়-ক্ষতি

নওগাঁ জেলায় দ্বিতীয় দফা’র বন্যায় পুকুর মালিকের ব্যাপক ক্ষয়-ক্ষতি

নওগাঁ প্রতিনিধি : নওগাঁ জেলায় দ্বিতীয় পর্যায়ের বন্যায় ৩২৪ জন পুকুর মালিকের ৪৪৭টি পুকুর সম্পূর্নভাবে ভেসে গেছে। মোট ৩৫১ দশমিক ৪০ হেক্টর জলাবিশিষ্ট এসব পুকুর মালিকদের ১ হাজার ৫শ ৩৬ দশমিক ০৪ মেটিকটন মাছ ভেসে গেছে।
এতে এসব পুকুর মালিকের আর্থিক ক্ষতি হয়েছে ২৩ কোটি ৩ লক্ষ ৩৭ হাজার টাকা। প্রথম পর্যায়ের বন্যায় পুকুর ভেসে যাওয়ায় আর্থিক ক্ষতি হয়েছিল ২৫ কোটি ৪৭ লক্ষ টাকা।
দু’বারের বন্যায় এ জেলায় পুকুর/খামার মালিকদের সর্বমোট আর্থিক ক্ষতি হয়েছে ৪৮ কোটি ৫০ লক্ষ টাকা।
জেলা মৎস্য কর্মকর্তা মোঃ ফিরোজ আহাম্মেদ জানিয়েছেন দ্বিতীয় বারের বন্যায় নওগাঁ সদর এবং আত্রাই উপজেলার পুকুর মালিকদের পুকুর ভেসে গিয়ে এই ক্ষতি সাধিত হয়েছে। তিনি জানান এই পর্যায়ে আত্রাই উপজেলার ১৭১ জন মালিকের ৩০১ হেক্টর জলাবিশিষ্ট মোট ৩৪৭টি পুকুর ভেসে গেছে। এর ফলে ১ হাজার ৪শ ৯ মেট্রিক টন মাছ ভেসে গেছে যার আর্থিক মুল্য ২২ কোটি ৩৫ লক্ষ টাকা।
অপরদিকে নওগাঁ সদর উপজেলার ১৫৩ জন মালিকের ৫০ দশমিক ৪০ হেক্টর জলা বিশিষ্ট মোট ১০০টি পুকুর বন্যার পানিতে ভেসে গেছে। এর ফলে এসব পুকুরের ৪৬ দশমিক ০৪ মেট্রিক টন মাছ ভেসে গেছে যার আর্থিক মুল্য ৬৮ লক্ষ ৩৭ হাজার টাকা।
ভেসে যাওয়া মাছের মধ্যে রয়েছে দেশীয় প্রজাতির রুই, কাতলা, মৃগেল, কালবাউসসহ পাঙ্গাস, পাবদা, ট্যাংরা ইত্যাদি।
জেলা মৎস্য কর্মকর্তা মোঃ ফিরোজ আহাম্মেদ বলেছেন ইতিমধ্যে ক্ষতিগ্রস্থ পুকুর এবং পুকুর মালিকদের একটি তালিকা তৈরী করে উর্ধতন কর্ত্তৃপক্ষের নিকট প্রেরন করা হয়েছে। জেলা পর্যায়ের সমন্বয় কমিটির মাসিক সভায় এসব বিষয়ে আলোচনা হয়েছে। আশা করা হচ্ছে সরকার কর্ত্তৃক এসব ক্ষতিগ্রস্থ পুকুর মালিকদের প্রনোদনা দেয়া হবে।

SK Computer, Godagari, Rajshahi. 01721031894

About জনতার কথা ডেস্ক

Check Also

রাজশাহীতে প্রতারক ও মানব পাচারকারী চক্রের ৩ সদস্য আটক

মো.পাভেল ইসলাম নিজস্ব প্রতিবেদক: রাজশাহী নগরীতে প্রতারক ও মানব পাচারকারী চক্রের তিনজন সক্রিয় সদস্যকে গ্রেফতার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *