Breaking News
Home / অন্যান্য / রামগড়ে নির্মিত মৈত্রী সেতু-১  এর   শুভ উদ্বোধন ভিডিও কন্ফারেন্সের মাধ্যমে

রামগড়ে নির্মিত মৈত্রী সেতু-১  এর   শুভ উদ্বোধন ভিডিও কন্ফারেন্সের মাধ্যমে

খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়ির রামগড়ে বাংলাদেশ ও ভারতের সীমান্তে ফেনী নদীর ওপর নির্মিত মৈত্রী সেতু-১ দেশের ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ এবং অর্থনৈতিক উন্নয়নে বিরাট অবদান রাখবে।
মঙ্গলবার দুপুরে ফেনী নদীর ওপর নির্মিত মৈত্রী সেতু-১ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যৌথভাবে ভিডিও বার্তার মাধ্যমে উদ্বোধন করেন।
 ভিডিও বার্তায় দুদেশের প্রধানমন্ত্রী মৈত্রী সেতু- ১  উদ্বোধন করায় পার্বত্যাঞ্চল রামগড়ের জনগণের মধ্যে দেখা দিয়েছে উৎসাহ উদ্দীপনা। মানুষের মাঝে বিরাজ করছে আনন্দ। তারা মনে করছে সীমান্তবর্তী রামগড়-সাবরুম এলাকার মানুষের মধ্যে তৈরী হবে পারস্পরিক সেতুবন্ধন। সেতটিু এই অঞ্চলের ব্যবসা-বাণিজ্য এবং অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে বিরাট অবদান রাখবে। বাংলাদেশের ব্যবসায়ী ছাড়াও ভারতের উত্তর-পূর্ব অঞ্চলের ব্যবসায়ীদের জন্য এই ব্রিজটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। মৈত্রী সেতু পার্বত্য চট্রগ্রাম, ত্রিপুরা ও আশপাশের জনগণের আর্থ-সামাজিক অবস্থার উল্লেথযোগ্য উন্নতির পাশাপাশি জীবন-জীবিকার উন্নতিতেও বিরাট অবদান রাখবে। দুদেশের পর্যটন উন্নয়নেও বিরাট অবদান রাখবে মৈত্রী সেতু-১। রামগড়ে বিশেষ স্থলবন্দর নির্মানের লক্ষে সেতুটি নির্মিত হলেও সেতুটি উদ্বোধন করার পরও সেতুর কার্যক্রমে আরো আনুষ্ঠানিকতা বাকি রয়ে গেছে। স্থলবন্দরের অবকাঠামোগত উন্নয়নের জন্য জমি অধিগ্রহন করা হলেও এখনও কাজ আরম্ভ করেননি স্থলবন্দর কর্তৃপক্ষ।
উল্লেখ্য, ২০১৫ সালের ৬ জুন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাংলাদেশ-ভারত মৈত্রী সেতু-১ নামে ফেনী নদীর ওপর নির্মিত সেতুটির নির্মাণ কাজের উদ্বোধন করেন। ২০১৭ সালের ২৭ অক্টোবর থেকে মৈত্রী সেতুর নির্মাণকাজ শুরু হয়। ভারতের ন্যাশনাল হাইওয়েস অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট করপোরেশন লিমিটেড (এনএইচআইডিসিএল) এবং ঠিকাদারি প্রতিষ্ঠান তানিশ চন্দ্র আগারভাগ ইনপাকন প্রাইভেট লিমিটেডের তত্ত্বাবধানে ৮২.৫৭ কোটি রুপি ব্যয়ে রামগড়ের মহামুনিতে ৪১২ মিটার দৈর্ঘ্য ও ১৪.৮০ মিটার প্রস্থের সেতুটি নির্মাণ করেন। সেতুটিতে ১২টি পিলার ব্যবহার করা হয়েছে এমধ্যে ৮টি বাংলাদেশ সীমান্তে ৪টি ভারত সীমান্তে রয়েছে।
SK Computer, Godagari, Rajshahi. 01721031894

About জনতার কথা ডেস্ক

Check Also

কুষ্টিয়ায় গৃহবধুর মরদেহ উদ্ধার, ঘাতক মিষ্টির কারিগর পলাতক

  শাহীন আলম লিটন, কুষ্টিয়া প্রতিনিধি:পারিবারিক কলোহের জের ধরে ঘাতক স্বামী মিষ্টির কারীগর স্ত্রীকে হত্যা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *