Breaking News
Home / জেলার সংবাদ / খাগড়াছড়ির রামগড়ে দক্ষহীন বয়সের  চালক দ্বারায় চলছে ব‍্যাটারি চালিত অটোরিকশা

খাগড়াছড়ির রামগড়ে দক্ষহীন বয়সের  চালক দ্বারায় চলছে ব‍্যাটারি চালিত অটোরিকশা

খাগড়াছড়ি প্রতিনিধি:
পার্বত্য জেলার খাগড়াছড়ির রামগড় পৌর শহরে অবাধে চলছে অদক্ষ ও অপ্রাপ্ত  বয়সের চালক  দ্বারায় লাইসেন্স বিহিন    অটোরিকশা( টমটম) যা মারাত্মক ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে,আর সড়কে সৃষ্টি হচ্ছে  দীর্ঘ  যানজট, সব সময় সড়কে লেগেই আছে দূর্ঘটনা। ৪(,চার) শত এর অধিক ইজিবাইক (টমটম) রামগড়ে চললেও সমবায় এর  ২০১৮ _১৯ অর্থ বছর অডিট এ  ৪৪ নতুন সদস্য  ভর্তি সহ মোট  ২৩৫ জনকে সদস্য হিসেবে দেখানো হয়েছে। উপজেলা সমবায় সমিতির আইন (সংশোধি ) ২০০১ ও ২০১৩ এর ৪৭ (১)দ্বারা  সমিতির বিধিমালা (সংশোধি) ২০২০অনুযাই ও বিআরটি  রাষ্ট্রীয় আইনে ডাইভিং লাইসেন্স ছাড়া অদক্ষ ও অপ্রাপ্ত বয়স এর কোন ব‍্যাক্তি শুধু ব‍্যাটারি চালিত  ইজিবাইক( টমটম )নয় কোন যানবাহনই  চালাতে পারবে না।
 সরজমিনে দেখা গেছে হাতে গনা কয়কটির লাইসেন্স থাকলেও   অধিকাংশ অটোরিকশার  লাইসেন্স নেই। ডাইভিং   লাইসেন্স  বিহিন অপ্রাপ্ত বয়স  ও অদক্ষ চালক দ্বারায় চালিত এ যানবাহনের কারনে রাস্তা দিয়ে চলচল অনেকটাই ঝুঁকিপূর্ণ। কারন এ অদক্ষ চালক আর ডাইভিং লাইসেন্স নেই এমন  অপ্রাপ্ত বয়সের  ১২/১৫  শিশুরাই চালাচ্ছে এই ব‍্যাটারি চালিত অটোরিকশা।  এরা ভালো করে বুঝতেই পারেনা  কোথায় কেমন করে যাত্রী নামাতে বা ওঠাতে হবে।হঠাৎ করে যাত্রী নিয়ে ইন্ডিকেটার (লাইড) ছাড়াই রাস্তার মাঝে দাঁড়িয়ে যায়, যার ফলে পেছনে থাকা গাড়ির ধাক্কা লাগে এবং যানজট সৃষ্টি হয় ।আর এ ধাক্কায় ফেনী  রামগড় খাগড়াছড়ির আঞ্চলিক মহা সড়কে অটোরিকশার দূর্ঘটনায় অনেকেরই প্রাণহানি হয়েছে। একজন ১২ / ১৫ বছর বয়সের অপ্রাপ্ত চালক ৮ জন যাত্রী সহ অনেক ঝুঁকিতে অটোরিকশা নিয়ে দাঁপিয়ে বেড়াচ্ছে। শিশু শ্রম বন্ধে সরকারি ভাবে  দিবস পালিত  ও শিশু শ্রম বন্ধে আইন করা হলেও তা মানা হচ্ছে না।প্রশাসনের নাকের ডগায়  প্রতিনিহত চলছে  অদক্ষ চালক ও অপ্রাপ্ত বয়স  (শিশু)  চালক দ্বারায় লাইসেন্স বিহিন অটোরিকশা।যা মারাত্মক হুমকি জেনেও নিরব রয়েছে সরকারি আইন বিভাগের দপ্তর গুলা।আর শিশু শ্রম আইন রয়েছে দিবসের মধ্যে সীমাবদ্ধ।
রামগড় উপজেলা দুর্নীতি দমন  প্রতিরোধ কমিটির   সাধারণ সম্পাদক মোহাম্মদ নিজাম উদ্দিন  বলেন অপ্রাপ্ত বয়সের চালকরা  যেভাবে ব‍্যাটারি চালিত অটোরিকশা( টম টম ) চালাচ্ছে এটা খুবই মারাত্মক ঝুঁকি,অপ্রাপ্ত ও  অদক্ষ চালক দ্বারায় ব‍্যাটারি চালিত অটোরিকশা  ( টম টম) যদি চলতে থাকে তাহলে সড়কে প্রতিনিহত দুর্ঘটনা ঘটতেই থাকবে। সংশ্লিষ্টদের  উচিত  অদক্ষ চালক ও  অপ্রাপ্ত (শিশু) হাত থেকে এসব যানকে মুক্ত করা।যেসব অটোরিকশা( টম টম) লাইসেন্স ছাড়া  চলছে এগুলাকে লাইসেন্স এর আওতায় আনা হলে ভালো হয়।যথাযত অদক্ষ চালকদের সরকারি ভাবে  প্রশিক্ষণের ব‍্যাবস্থা করে দিলেই  আশা করি  সড়কে  প্রাণহানি কমবে বলে  আমি মনে করি।
এদিকে রামগড় পৌরসভার লাইসেন্স শাখা সহকারী পরিদর্শক লিটন কান্ত দাস জানান ২৮৫ টি  ইজিবাইক (টমটম)  পৌরসভার লাইসেন্স করিয়েছেন।আর যেগুলা বাকি রয়েছে  সমিতির মাধ্যমে  লাইসেন্স করার জন্য তাগিদ দেওয়া হয়েছে।  রামগড়ে কত গুলো ইজিবাইক আছে এমন প্রশ্নে তিনি জানান আমাদের কাছে ২৮৫ টার লাইসেন্স এর তালিকা আছে।সমিতির কাছে আমরা অনেক বার পূর্ণ তালিকা চেয়েছি তবে সমিতি আমাদের তালিকা না দিয়ে বরং এড়িয়ে গেছেন।তিনি আরো জানান লাইসেন্স ছাড়া কোন ইজিবাইক চালানো সম্পূর্ণ অবৈধ।
 রামগড় ইজিবাইক চালক  সমিতির সভাপতি মোহাম্মদ  তাজুল ইসলাম জানান আমাদের সমিতিতে অধিকাংশ চালক দক্ষ রয়েছে।আর আমাদের সমিতিতে কোন অপ্রাপ্ত (শিশু) চালক নেই। যেসব অদক্ষ চালক ইজিবাইক চালাচ্ছে তারা আমাদের সমিতি,র অন্তরভোক্ত নয় । আমাদের সমিতির সকল সদস্যের নামের তালিকা উপজেলা সমবায় অফিসে রয়েছে।
রামগড় মডেল  থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ শামসুজ্জামান  বলেন দুর্ঘটনা এড়াতে ইজিবাইক মালিক যাত্রী চালক সবার  মাঝে আগে  সামাজিক সচেতনতা সৃষ্টি করতে হবে।চালকদের ট্রাফিক আইন সম্পর্কে জানতে হবে।মালিক সমিতিগন অদক্ষ আর অপ্রাপ্ত বয়সের কোন চালক কে ইজিবাইক না দিলেই ভালো হয়।রামগড় গরিব এলাকা হিসেবে আমরা কিছুটা ছাড় দিচ্ছি  ।এই  সুযোগে যদি কোন অনিয়ম করা  হয় তাহলে আইনই ব‍্যাবস্থা নেওয়া হবে।আর এই বিষয়ে আমরা মালিক ও চালক সমিতি র সাথে আলাপ করে ট্রাফিক আইন সম্পর্কে জানিয়ে দেওয়া প্রস্তুতি নিচ্ছি  । আর লাইসেন্স ছাড়া ইজিবাইক সহ সকল যানবাহনই  সম্পূর্ণ অবৈধ।
এবিষয়ে জানতে চাইলে দৈনিক মানবাধিকার ক্রাইম বার্তার এই প্রতিনিধিকে রামগড় উপজেলা সমবায়  অফিসার  মোহাম্মদ দিদারুল আলম  বলেন সমবায় ও রাষ্ট্রীয় আইনে   অদক্ষ চালক ও কম বয়স ব‍্যাক্তি দ্বারা শুধু অটোরিকশা না কোন যানবাহনই চলতে পারে না। এবিষয়ে আমরা দেখবো  যদি কোন অনিয়ম পাওয়া  যায় তাহলে তদন্ত সাপেক্ষে  আইনানুক  ব‍্যাবস্থা গ্রহণ সহ  সমিতির রেজিঃ বাতিল করা হবে।
উল্লেখ: এই অদক্ষ অপ্রাপ্ত বয়সের চালক দ্বারায়  ও লাইসেন্স বিহিন অটোরিকশা সিএনজির কারণে  গত ৬/১/২০২১ ইং তারিখে ট্রাকের সাথে সিএনজির মুখোমুখি সংঘর্ষে  খাগড়াছড়ি সরকারি কলেজের বিজ্ঞান বিভাগের ছাত্রী নুসরাত (বৃষ্টি)র মর্মান্তিক মৃত্যু হয়।এবং সাথে থাকা নুসরাতের মা ও আরো ৩ যাত্রী খাগড়াছড়ি সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রয়েছে।।
SK Computer, Godagari, Rajshahi. 01721031894

About জনতার কথা ডেস্ক

Check Also

কুষ্টিয়ায় মোটর সাইকেলের ধাক্কায় বৃদ্ধ নিহত

শাহীন আলম লিটন, কুষ্টিয়া প্রতিনিধি : কুষ্টিয়ার মিরপুরে মোটরসাইকেলের ধাক্কায় শহর আলী শেখ (৭০) নামের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *