Breaking News
Home / অন্যান্য / উন্মুক্ত জনতার কথা / আজ সনাতন ধর্মালম্বীদের শুভ রথ-যাত্রা উৎসব

আজ সনাতন ধর্মালম্বীদের শুভ রথ-যাত্রা উৎসব

উত্তম কুমার গোমস্তাপুর প্রতিনিধি : প্রতি বছর আষাঢ় মাসের শুক্ল-পক্ষের দ্বিতীয়া তিথিতে ভারত বাংলাদেশ সহ বিশ্বের অনেক দেশে বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব পালন করা হয়।
রথে থাকেন জগন্নাথ-বলরাম-সুভদ্রার খর্বাকৃতি মূর্তি। প্রাচীন ভারতীয় গ্রন্থ ব্রহ্মাণ্ড পুরাণ ও পদ্মপূরাণে এই রথযাত্রার উল্লেখ পাওয়া যায়। ভারতের
উড়িষ্যার পুরীর জগন্নাথ ধামের রথ যাত্রা জগৎদ্বিখ্যাত। পুরুষোত্তম ক্ষেত্র বা শ্রী ক্ষেত্র বলতে পুরীকেই বোঝাই।
চৈতন্য মহাপ্রভু মূলত নীলাচলে ভক্তিবাদের প্রবর্তন করেছিলেন। তিনি ছিলেন শ্রী কৃষ্ণের অবতার। তার প্রেম, ভক্তি ও সবার উপরে মানুষ সত্য এসব মূলমন্ত্রই তার জীবন-দর্শন।
মহাপ্রভুর জীবন-দর্শন শ্রী জগন্নাথ দেবের জীবন দর্শনের সাথে মিলে যায়।
উল্লেখ্য, উৎকল খন্ড এবং দেউল তোলা নামক উড়িষ্যার প্রাচীন পুঁথিতে জগন্নাথ দেবের রথ যাত্রার ইতিহাস সম্পর্কে বলা হয়েছে যে,
এই রথ যাত্রার প্রচলন হয়েছিল প্রায় সত্যযুগে।
মূলত রথ যাত্রার উৎসব হচ্ছে বড় ভাই বলরাম ও সুভদ্রাকে সঙ্গে নিয়ে শ্রীকৃষ্ণের বৃন্দাবন যাত্রার স্মারক।
রথ-যাত্রা উৎসবের দর্শনীয় হলো রথ।
ভগবান শ্রীকৃষ্ণ জগন্নাথ ভক্তদের মনবাসনা পূর্ণ করতে রথযাত্রার দিনে রথে আরোহণ করে ভক্তদের দর্শন দিয়ে থাকেন। তাই রথযাত্রার দিনে রথারূঢ় ভগবান শ্রীকৃষ্ণ জগন্নাথের দর্শন খুবই মঙ্গল জনক।  রথযাত্রার দিনে সনাতন ধর্মালম্বীরা অনেকে রথ দর্শন করতে করতে দুহাত তুলে কৃষ্ণ নাম জপতে জপতে রথের সামনে প্রেমানন্দে নৃত্য করতে থাকেন।
তার কারন হচ্ছে, রথ দর্শনের সময় কৃষ্ণ নাম স্মরণ করলে ভক্ত বৎসল ভগবান শ্রীকৃষ্ণ জগন্নাথ তাকে প্রেমের আলিঙ্গনে জড়িয়ে ধরেন। তখন তার বাহ্য জ্ঞান থাকে না। জগন্নাথের মায়ায় তিনি প্রেমের আনন্দে ডুবে যান ও দুহাত তুলে প্রেমানন্দে নৃত্য করতে থাকেন।
ভগবান শ্রীকৃষ্ণ জগন্নাথ এমনই ভক্ত বৎসল। ভক্তি পূর্ণ চিত্তে এক বার স্মরণ করলেই তিনি ভক্তের ডাকে সাড়া দিয়ে থাকেন। এটাই তার প্রমাণ। ভগবান শ্রীকৃষ্ণ জগন্নাথের প্রতি ভক্তি বিশ্বাস না থাকলে এই সত্য উপলব্ধি করা যায় না। বিশ্বাসে মিলায় বস্তু তর্কে বহুদূর।
কিন্তু বর্তমান সময়ে করোনা ভাইরাস ছেয় ফেলেছে সারা বিশ্ব। থমকে গেছে  সব ধরনের ধর্মীয়, সামাজিক বিভিন্ন ধরনের উৎসব।
তাই আজ বিশ্বের অনেক দেশেই এই রথ যাত্রায় শ্রী জগন্নাথ দেবের কাছে বিশ্বব্যাপী করোনা কোভিড-১৯ থেকে পরিত্রান পাওয়ার প্রার্থনায় নিমগ্ন।
SK Computer, Godagari, Rajshahi. 01721031894

About জনতার কথা ডেস্ক

Check Also

রাজশাহীতে প্রতারক ও মানব পাচারকারী চক্রের ৩ সদস্য আটক

মো.পাভেল ইসলাম নিজস্ব প্রতিবেদক: রাজশাহী নগরীতে প্রতারক ও মানব পাচারকারী চক্রের তিনজন সক্রিয় সদস্যকে গ্রেফতার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *