Breaking News
Home / অন্যান্য / কোভিড-১৯ / সঠিক পরিকল্পনা নিয়েই লকডাউন প্রত্যাহার  করার আহ্বান জাসদের

সঠিক পরিকল্পনা নিয়েই লকডাউন প্রত্যাহার  করার আহ্বান জাসদের

মহানগর উত্তরা প্রতিনিধি

সীমিত আকারে খুলে দেয়া, শিথিলতা, সমন্বয় ও পরিকল্পনাহীনতা যেন করোনা সাগর পারি দিতে মাঝ সাগরে হাল ছেড়ে দেয়া বা যুদ্ধে নেমে মাঝপথে রণভঙ্গে আত্মসমর্পনে পরিসীমিত আকারে খুলে দেয়া, শিথিলতা, সমন্বয় ও পরিকল্পনাহীনতা যেন করোনা সাগর পারি দিতে মাঝ সাগরে হাল ছেড়ে দেয়া বা যুদ্ধে নেমে মাঝপথে রণভঙ্গে আত্মসমর্পনে পরিনত না হয়-জাসদ

জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের সভাপতি হাসানুল হক ইনু এমপি ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি আজ শুক্রবার ১ লা মে  এক বিবৃতিতে বলেছেন, করোনার ছোবল থেকে মানুষের জীবন বাঁচাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যন্ত সময়োচিত উদ্যোগ ও পদক্ষেপ গ্রহণ করে দিনরাত কাজ করে যাচ্ছেন। একদিকে সরকারী ছুটির নামে অঘোষিত লকডাউন করে মানুষকে ঘরে রেখে সংক্রমণ বিস্তার রোধ এবং অন্যদিকে লকডাউনে কর্মহীন নিরুপায় অসহায় মানুষকে খাদ্য সামগ্রী বিতরণও ত্রাণ সহায়তা প্রদান করে মানুষ বাঁচানোর আপ্রাণ ও অক্লান্ত প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। মহামারি মোকাবেলায় আমাদের স্বাস্থ্য ব্যবস্থার অপ্রতুলতা বিবেচনায় নিয়েই প্রধানমন্ত্রীর এই সকল পদক্ষেপই আমাদের দেশের জন্য সর্বোত্তম উপায়। এতে সংক্রমণ বিস্তার কমেছে। করোনায় মৃত্যু কমেছে, অনেক মানুষের প্রাণ বেঁচেছে। করোনা সংক্রমণ বিস্তার রোধের পাশাপাশি ক্ষতিগ্রস্থ অর্থনীতি পুনরুদ্ধার ও কর্মহীন অসহায় নিরুপায় মানুষকে খাদ্য সামগ্রী বিতরণ ও ত্রাণ দেয়ার কঠিন চ্যালেঞ্জ মোকাবেলায় প্রধানমন্ত্রী সরকার ও রাষ্ট্রের আর্থিক সামর্থ্যও দেখিয়েছেন।
জাসদ নেতৃদ্বয় বলেন, প্রধানমন্ত্রীর সুনির্দিষ্ট নির্দেশনার বাইরে বহুক্ষেত্রেই ভয়ংকর অনিয়ম, সমন্বয়হীনতা, যা ইচ্ছে তাই করার ঘটনা ঘটেই চলেছে। পোষাক শিল্প কারখানার মালিকরা সরকারী নির্দেশনা উপেক্ষা করে তাদের ইচ্ছামত সারাদেশ থেকে শ্রমিক এনে কারখানা চালাচ্ছে, পুলিশী সিদ্ধান্তে ইফতার বাজার খুঁলে দেয়া হয়েছে, প্রধানমন্ত্রী নিজে মাস্কের মান নিয়ে কথা বলার পরও মাস্কের মান নিয়ে কথা বলায় দুইজন চিকিৎসকের বিরুদ্ধে শাস্তিমুলক ব্যবস্থা নেয়া হয়েছে, করোনাকালেও স্বাস্থ্যখাতে কেনাকাটায় ভয়ংকর দুর্নীতি হয়েছে, খাদ্য সামগ্রী বিতরণ ও ত্রাণ প্রদানের তালিকা প্রণয়নে দূর্নীতি, অনিয়ম, স্বজনপ্রীতি হয়েছে, খাদ্য সামগ্রী বিতরণ ও ত্রাণ চুরির ঘটনা ঘটছে, এক মন্ত্রনালয়ের সাথে আরেক মন্ত্রণালয়ের সমন্বয়হীনতা নগ্নভাবে প্রকাশিত হচ্ছে। অবস্থা এমন দাঁড়িয়েছে যে, কেউ  নিজেদের প্রধানমন্ত্রীর চেয়েও ক্ষমতাধর হিসাবে প্রমাণ দিচ্ছে।
জাসদ নেতৃদ্বয় বলেন, সরকারী ছুটি তথা অঘোষিত লকডাউন মাসের পর মাস বা অনির্দিষ্টকালের জন্য চলতে পারে না। লকডাউন ধীরে ধীরে শিথিল করে অর্থনীতি সচল করতে হবে। কিন্তু এটা মনে রাখতে হবে যে, এই লকডাউনই সংক্রমণ বিস্তার রোধ করে দেশকে মহামারির পর্যায়ে যাওয়া থেকে ও অনেক প্রাণহানি থেকে বাঁচিয়েছে। তাই লকডাউন শিথিল করার পরিকল্পনা, প্রক্রিয়া,পর্যায়,পর্বগুলি অত্যন্ত সুচিন্তিতভাবে নির্ধারণ করতে হবে।
জাসদ নেতৃদ্বয় বলেন, যখন আইইডিসিআর, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, দেশের মহামারী রোগ বিশেষজ্ঞগণ আশংকা করছেন করোনা সংক্রমণ বিস্তারের ক্ষেত্রে মে মাসসহ আগামী দুইমাস বাংলাদেশের জন্য ঝুঁকিপূর্ণ তখন সুনির্দিষ্ট পরিকল্পনা ও সমন্বয় ছাড়া এলোপাথাড়িভাবে লকডাউন শিথিল করা, লকডাউন তুলে নেয়া, সব কিছু খুলে দেয়া প্রধানমন্ত্রীর মানুষ বাঁচানোর, দেশ বাঁচানোর ঐকান্তিক অক্লান্ত প্রচেষ্টার সুফলকে ধ্বংস করে দিতে পারে।
জাসদ নেতৃদ্বয়,  প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আহ্বান জানিয়ে বলেন, সুনির্দিষ্ট পরিকল্পনা ও সমন্বয় ছাড়া এলোপাথাড়িভাবে লকডাউন শিথিল করা, লকডাউন তুলে নেয়া, সব কিছু খুলে দেয়া হবে করোনার সাগর পারি দিতে গিয়ে মাঝ সাগরে নৌকার হাল ছেড়ে দেয়া বা করোনার বিরুদ্ধে যুদ্ধ জয়যাত্রার আর্ধেক পথে এগিয়ে রণভঙ্গের সামিল। তারা আশা প্রকাশ করে বলেন, প্রধানমন্ত্রীর শক্ত হাতে হাল ধরে থাকলেই বাংলাদেশ করোনা সাগর পারি দিয়ে নিরাপদ তীরে পৌঁছাবেই, করোনার বিরুদ্ধে যুদ্ধে জয়ী হবেই।
SK Computer, Godagari, Rajshahi. 01721031894

About জনতার কথা ডেস্ক

Check Also

ধান,গম ছেড়ে ভুট্টা চাষে ঝুঁকছে ফুলবাড়ীর চাষিরা

মোঃ আরিফুল ফুলবাড়ী (কুড়িগ্রাম)প্রতিনিধি: ফুলবাড়ীতে গত ১০-১২ বছরে গমের আবাদ কমেছে অন্তত ৮০ ভাগ। এখন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *