Breaking News
Home / আন্তর্জাতিক / প্রবাসী জনতার কথা

প্রবাসী জনতার কথা

 

মোহাম্মদ মুক্তার মিয়া
সংযুক্ত আরব আমিরাত থেকে:পহেলা বৈশাখ বাংলা পঞ্জিকার প্রথম মাস বৈশাখের ১ম তারিখ বঙ্গাব্দের প্রথম দিন, *বাংলা নববর্ষ।*


দিনটি সকল বাঙালী জাতির ঐতিহ্যবাহী বর্ষবরণের দিন। দিনটি বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গে নববর্ষ হিসেবে বিশেষ উৎসবের সাথে পালিত হয়। সে হিসেবে এটি বাঙালিদের একটি সার্বজনীন লোক উৎসব হিসাবে বিবেচিত। ঢাকায় পহেলা বৈশাখ উদযাপন আনুষ্ঠানিক নাম *পহেলা বৈশাখ* অন্য নাম *নববর্ষ* ।
২০১৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত এই উৎসব শোভাযাত্রাকে “মানবতার অমূল্য সাংস্কৃতিক ঐতিহ্য” হিসেবে ঘোষণা করে ইউনেস্কো।
বৈশাখী মেলা পালন বাংলাদেশ ১৪ এপ্রিল পশ্চিমবঙ্গে চান্দ্রসৌর বাংলা পঞ্জিকা অনুসারে ১৫ই এপ্রিল পহেলা বৈশাখ পালিত হয়। এই উৎসব শোভাযাত্রা, মেলা, পান্তাভাত খাওয়া, হালখাতা খোলা ইত্যাদি বিভিন্ন কর্ম কান্ডের মধ্য দিয়ে উদযাপন করা হয়। বাংলা নববর্ষের ঐতিহ্যবাহী শুভেচ্ছা বাক্য হল *”শুভ নববর্ষ* “।
কিন্তু ১৪২৬ এ আন্তর্জাতিক স্বাস্থ্য সংস্থার ঘোষিত নির্দেশনায় মহামারীর কারণ বশত মানব কল্যাণ বিবেচনায় অনুষ্ঠান স্থগিত করা হয়েছে। মহা সংকটে আমরা বাঙালি, এক শ্রেণীর সাংবাদিক নামধারী ব্যবসায়ী ত্রাণ বন্টনের নামে সেল্পী মারছে অপরাধ দুর্নীতি যাদের পেশার অংশ হিসেবে বেছে নিয়ে নেতা ও দাতাকে উৎসাহ দিয়ে গাঁইছে সাফাই। বিজ্ঞাপনকে সংবাদ, বস্তুনিষ্ঠ সাংবাদকে বিজ্ঞাপন আর অশ্লীল নগ্ন মিথ্যা ও প্রতারণার ব্যবসায়ী মিডিয়া কর্মী নামধারী আর আদর্শিক বিবেকবান সাংবাদিকের সংমিশ্রনে আভ্যন্তরীণ মহামারী ব্যাধি তৈরী করছে। তৈরী করছে ধুম্রজাল বিতর্কিত করে জাতিকে দ্বিধাদন্ধে বিভক্ত করছে। বাঙালী সংস্কৃতি কর্মীরা সংস্কৃতির নামে অপ-সংস্কৃতির ক্ষেত্র তৈরী করে দিচ্ছে, এতে সুযোগ সন্ধানী গুজব রটনায় নিয়োজিত মানব শত্রুরা সংস্কৃতি কে ধর্মের প্রতি পক্ষ হিসেবে দাঁড় করানোর ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে।
দীর্ঘ দিন মরুর-বুকে অবস্থানরত বাংলাদেশের নাগরিক হিসেবে প্রবাস থেকে আশা রাখি সকল বাংলাভাষী তথা
➡স্বাধীনতা
➡সংস্কৃতি
➡একুশের চেতনা ও
➡মানব কল্যাণ বিশ্বাসী বাঙালী জাতি, ধর্ম বর্ণ নির্বিশেষে সচেতনতা ও একতাবদ্ধতায় মাতৃভুমি ও মাতৃপ্রেম সহ দেশ গড়ার কাজে মনোনিবেশে আরও অগ্রসর হবেন। স্ব-স্ব অবস্থান থেকে এগিয়ে আসবেন সুস্থ ধারার সমাজ গঠনে আমাদের ভবিষ্যৎ প্রজন্মের কাছে রেখে যাওয়া আমানত সুসংগঠিত হবে। বাংলার জয় হবে নিশ্চয়।
চলমান ক্লান্তি লগ্নে মহান সৃষ্টি কর্তার সমীপে প্রার্থনা যে আমাদেরকে ক্ষমা করে দিন।
ভুল ভ্রান্তী সহ সকল হতাশা, ত্যাগ, দুঃখ ও হারানোর বেদনা মুছে নতুন বছর নিয়ে আসুক আমাদের জীবনে সুখ ও সমৃদ্ধি।
সকল বাধা বিপত্তি পেরিয়ে শুভ হোক আমাদের নতুন বছরের পথচলা।
নতুন বছর নিয়ে আসুক পৃথিবী ব্যাপী অনাবিল সুখ ও শান্তি।

SK Computer, Godagari, Rajshahi. 01721031894

About জনতার কথা ডেস্ক

Check Also

রামগড়ে শান্তিবাহিনীর গণহত্যার ৩৫ বছর, ক্ষতিগ্রস্থ পরিবারের ক্ষতিপূরণ দাবী

খাগড়াছড়ি প্রতিনিধি:খাগড়াছড়ি জেলার রামগড় উপজেলার পাতাছড়া ইউনিয়নের ডাকবাংলা পাড়ায় তৎকালীন পাহাড়ের সন্ত্রাসী সংগঠন শান্তিবাহিনীর দ্বারা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *