Breaking News
Home / চাঁপাই-নবাবগঞ্জ / চাঁপাইনবাবগঞ্জ জেলার প্রিয় শিক্ষার্থী ও সম্মানীত অভিভাবকগণের দৃষ্টি আকর্ষণ

চাঁপাইনবাবগঞ্জ জেলার প্রিয় শিক্ষার্থী ও সম্মানীত অভিভাবকগণের দৃষ্টি আকর্ষণ

জনতার কথা ডেস্ক  : করোনাভাইরাসের প্রাদুর্ভাবের ফলে সমগ্র জনজীবনে যে স্থবিরতা দেখা দিয়েছে, শিক্ষাজীবনও তার বাইরে নেই। ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

বর্তমান পরিস্থিতিতে শারীরিক সুস্থতা ও জীবনের নিরাপত্তাই সবার প্রধান ভাবনার বিষয়, তবু শিক্ষার বিষয়টির প্রতি মনোযোগ ধরে রাখা একান্ত প্রয়োজন। কারণ, দীর্ঘ সময় ধরে শিক্ষাক্ষেত্রে অচলাবস্থা চলতে থাকলে শিক্ষার্থীদের প্রায়–অপূরণীয় ক্ষতি হবে।

তাহলে এখন আমাদের করণীয় হলো এই ক্ষতি কাটিয়ে ওঠার জন্য পরিকল্পনা করা। তবে শুধু সরকারি পরিকল্পনা ও উদ্যোগের মধ্যে সীমাবদ্ধ থাকলে চলবে না। শিক্ষার্থীদের নিজেদের, বিশেষত অভিভাবকদের দায়িত্বশীলতা এখন ভীষণভাবে প্রয়োজন। শ্রেণিকক্ষে পাঠ গ্রহণের সুযোগ নেই, কিন্তু বাসায় পড়াশোনা করার সুযোগ অঢেল।

এই দুর্যোগের সময়টাকে ছুটি ভেবে অপচয় করার মানসিকতা ত্যাগ করতে হবে। যেসব মা–বাবার পক্ষে সম্ভব, ছেলেমেয়েদের পড়াশোনায় সহযোগিতা করা ও উৎসাহ দেওয়া একান্ত প্রয়োজন। ঘরে থাকার সময়টার সর্বোচ্চ সদ্ব্যবহার করে পড়াশোনার ক্ষতি পুষিয়ে নেওয়ার চেষ্টার কোনো বিকল্প নেই।

এই সময় ডিজিটাল যন্ত্র ও সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রতি আসক্তি ভীষণভাবে বেড়ে যেতে পারে, মা–বাবাদের এদিকে দৃষ্টি রাখা উচিত। কলেজ–বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পড়াশোনা ও গবেষণার কাজে তথ্যপ্রযুক্তি ব্যবহারের এটাই মোক্ষম সময়।

শুধু ক্লাসের পড়াশোনা ও পরীক্ষার প্রস্তুতির জন্য নয়, চিত্ত বিকাশের জন্যও বই পড়া, সুন্দর চলচ্চিত্র দেখাসহ নানা সৃজনশীলতা ঘরে থাকার এই সময়টাকে অর্থবহ করে তুলতে পারে।
সূত্র: শিক্ষার্থীরা যখন ঘরে : সময়ের সদ্ব্যবহারের সুযোগ অঢেল। সম্পাদকীয়, দৈনিক প্রথম আলো, ০৮ এপ্রিল ২০২০।

প্রচারে-জেলা প্রশাসন, চাঁপাইনবাবগঞ্জ।

SK Computer, Godagari, Rajshahi. 01721031894

About জনতার কথা ডেস্ক

Check Also

মা বলেন স্যার ছেলেকে একবার দেখবো, কান্না করবো না, এখন কান্না করি আমার সোনার ছেলে মিজান আর নেই

মোঃ পাভেল ইসলাম রাজশাহী প্রতিনিধি : নিহত মিজানুরের মা মমতাজ বেগম পুলিশকে বলছেন- `স্যার আমি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *