Breaking News
Home / জেলার সংবাদ / কুড়িগ্রামে সূর্যমুখী ফুলের বাম্পার ফলন

কুড়িগ্রামে সূর্যমুখী ফুলের বাম্পার ফলন

 

কুড়িগ্রাম প্রতিনিধি: কুড়িগ্রামের, রাজারহাট উপজেলার, উমর মজিদ ইউনিয়নের ফুল খাঁ মোজাহিদ পাড়া গ্রামে সূর্যমুখী ফুলের বাম্পার ফলন ও ন্যায্য মুল্য পাবার আশা করছেন।
বাগানের সৌন্দর্য উপভোগ করতে প্রতিদিন শতশত প্রকৃতি প্রেমিক ছুটে যাচ্ছে তাদের পরিবার নিয়ে। মোজাহিদ পাড়া গ্রামে, এই প্রথমবারের মতো কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আওতায় স্থানীয় ২ জন কৃষক তাদের  ০১ একর জমিতে প্যাসিফিক হাইসান- কয়েক জাতের সূর্যমুখী ফুলের চাষ শুরু করেছেন। বীজ রোপন করেন, গত ১ ডিসেম্বর ২০১৯ সালে। মার্চের দিকে প্রতিটি গাছে ফুল ফোটার পর বাগানগুলো দৃষ্টিনন্দন হওয়ায়, উপজেলার বিভিন্ন স্থান থেকে শতশত প্রকৃতি প্রেমিক তাদের পরিবার নিয়ে ছুটে যাচ্ছেন সেখানে।
বাগান দেখতে আসা প্রকৃতি প্রেমিকরা বলেন, এই এলাকায় সূর্যমুখী ফুলের চাষের খবরটি ফেইসবুকে দেখেছি। আজ পরিবার নিয়ে দেখতে এসেছি। এখানে এসে খুবই ভালো লাগছে।

সূর্যমুখী ফুলের বাগানের মালিক, আলহাজ্ব আব্দুর রহমান সরকার ও মোস্তাফিজুর রহমান

জানান, উপজেলা কৃষি অফিসের অনুপ্রেরনা থেকেই এই অঞ্চলে সূর্যমুখি ফুলের চাষ শুরু করেছি। সরকারীভাবে কৃষকদের মাঝে সূর্যমুখী ফুলের বীজ, সার ও ওষুধ দিয়েছেন। ফলন ভালো হওয়ার প্রত্যাশা করছি। ফলনের ন্যায্য মুল্য পেলে, আমাদের পরিশ্রম স্বার্থক হবে এবং আমাদের মতো আরো কৃষক সূর্যমুখি চাষে আগ্রহ হবেন।

সূর্য মুখী ফুলের তেল স্বাস্থ্যসম্মত ও বিভিন্ন রোগ প্রতিরোধে  উপকারিতার কথা জানিয়ে, উপজেলা কৃষি কর্মকর্তা জনাব মোঃ কামরুজ্জামান বলেন, উমর মজিদ ইউনিয়নে, এই প্রথম সূর্যমুখী ফুলের চাষ করার লক্ষে ২ জন কৃষককে বীজ, সার ও প্রয়োজনীয় কীটনাশক দেওয়া হয়েছে। ওই কৃষকরা ১ একর ৩০ শতক জমিতে বীজ রোপণ করেছেন।

ফলনও ভালো দেখা যাচ্ছে। এই প্রকল্পটি সফল হলে আগামী বছর আরো ব্যাপক আকারে সূর্যমুখী ফুলের চাষে কৃষকদের উৎসাহিত করা হবে এবং কৃষকরা যেন ন্যায্য মুল্য পায় সে দিকটি নিশ্চিত করা হবে।
তিনি আরো বলেন, আমাদের ভোজ্য তেল বেশির ভাগ বিদেশ থেকে আমদানি করতে হয়, দেশে যদি এই সূর্যমুখী প্রকল্প সফলতা পায় তা হলে দেশের চাহিদা মিটিয়ে বিদেশে আমরা এই তেল বিদেশে রপ্তানি করতে পারবো বলে আশা করছি।

SK Computer, Godagari, Rajshahi. 01721031894

About জনতার কথা ডেস্ক

Check Also

কুষ্টিয়ায় গৃহবধুর মরদেহ উদ্ধার, ঘাতক মিষ্টির কারিগর পলাতক

  শাহীন আলম লিটন, কুষ্টিয়া প্রতিনিধি:পারিবারিক কলোহের জের ধরে ঘাতক স্বামী মিষ্টির কারীগর স্ত্রীকে হত্যা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *