Breaking News
Home / অন্যান্য / করোনা সংকট এবং অসুস্থ মানবতা

করোনা সংকট এবং অসুস্থ মানবতা

জনতার কথা ডেস্ক

পৃথিবী সুন্দর ভাবেই চলছিলো অগ্রগতির স্রতধারায় বহমান নদীর মতই। হঠাৎ কোভিড-১৯ নামক একটি রোগ এসে থামিয়ে দিল যে যাত্রা পুরো পৃথিবী করোনা নামক এই ভাইরাসের বেড়াজালে মাকরসার জালের মতই আটকে যাচ্ছে। গরীব অসহায় মানুষ গুলো অসহায় হয়ে পড়ছে বিশ্ব অর্থনিতি থমকে যাচ্ছে।যুক্তরাষ্ট্র নিজেদের এক আলাদা উচ্চতায় নিয়ে গিয়েছিলো সেখানেও আজ অসহায় পরিস্থিতি। ইউরোপের যেসব দেশ গুলোতে যেতে পারলে ভারতীয় উপমহাদেশের মানুষরা নিজেদের ধন্য মনে করত স্বর্গে ঠিকানা পেয়েছি বলে ভাবতো সেখানে আজ কবর দেয়ার মত জায়গা পাচ্ছেনা। মানুষ অসহায় হয়ে শুধু আকাশ পানে চেয়ে থাকা ছাড়া কোনো উপায় খুঁজে পাচ্ছে না। আজ এমন এক ক্লান্তি লগ্নে দাড়িয়ে আছে বিশ্ব, যেখানে একজন ডাক্তার কে মনে করা হয় জীবন বাঁচানোর কারিগর এখন সেই ডাক্তার নিজের জীবন বাঁচানোর জন্য চিকিৎসা সেবা দিতে চাচ্ছে না। আর যারা জীবন বাজী রেখে এগিয়ে আসছে তারা পাচ্ছে মৃত্যুর সনদ নয়ত বীরের সনদ।  গত কয়েকশত বছরেও এমন সময় দেখেনি বিশ্ব যা আজ বয়ে যাচ্ছে এক বিশাল মহামারী রুপ নিয়ে। যেই মানবতার জন্য এত সংগঠন এত মহাযজ্ঞ আজ কোথায় ধুলোয় পরে আছে। যদিও করোনা নামক এই ভাইরাস টি এখন পর্যন্ত মোট আক্রান্তের  ৪ শতাংশের মত মৃত্যু ঘটিয়েছে। যা অন্যান্য অনেকে ভাইরাসের তুলনায় অনেক কম কিন্তু এর ছড়িয়ে পরার প্রবনতা প্রচুর হারে ভাবিয়ে তুলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং সারাবিশ্বের সচেতন জনগনকে।
বিশ্বের এই দুর্যোগপুর্ণ ক্লান্তি লগ্নে সবাইকে এক সাথে কাজ করতে হবে তাহলেই এই সংকট থেকে আমরা কাটিয়ে উঠতে পারবো। এখন কঠোর সচেতনতার বিকল্প নাই ঘর থেকে কোনোভাবেই বের হওয়া উচিৎ নয়। জরুরী প্রয়োজনে বের হলেও প্রয়োজনীয় সুরক্ষা নিয়েই বের হওয়া উচিৎ।  দলবল নির্বিশেষে  সবাইকে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করতে হবে এখন। সমাজের অসহায় মানুষদের পাশে দাঁড়াবে সরকার এবং সমাজের বিত্তবানরা তবেই মানবতার জয় হবে। এখন নিজের কোষাগার ভরানোর সময় নয় সে সময় অনেক পাওয়া যাবে এখন এগিয়ে আসুন।  সবাই মিলে করোনার মোকাবিলা করলে তবেই আমরা ক্ষতির পরিমান হ্রাস করতে পারবো। সরকারের পদক্ষেপ গুলোকে নেগেটিভ দেখার সময় এখন নয় সরকারকে সাহায্য করুন।

মোঃ কামরুজ্জামান
ছাত্র, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি
সিভিল ডিপার্টমেন্ট

SK Computer, Godagari, Rajshahi. 01721031894

About জনতার কথা ডেস্ক

Check Also

গোদাগাড়ীর পদ্মার চরে আবাদী জমির মাটি কেটে বিক্রী করছে একটি মহল

গোদাগাড়ী প্রতিনিধি: রাজশাহীর গোদাগাড়ীতে ৬নং মাটিকাটা ইউনিয়নের ৬নং ওয়ার্ডের ভাটোপাড়া গ্রামের নীচে পদ্মার চরে আবাদী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *