Breaking News
Home / অর্থনীতি / করোনায় সারা বিশ্বে রমরমা ব্যবসা করছে চীন

করোনায় সারা বিশ্বে রমরমা ব্যবসা করছে চীন

আন্তর্জাতিক জনতার কথা ডেস্ক
করোনায় রমরমা ব্যবসা করছে চীন
প্রাণঘাতী করোনায় ভেঙেপড়া অর্থনীতিকে সচলে করতে ধীরে ধীরে ঘুরে দাঁড়াচ্ছে চীন। করোনার কালো অধ্যায়ের পাশ কাটিয়ে বিশ্বের অন্যান্য দেশে রপ্তানি বাড়াচ্ছে দেশটি। মার্চের ১ তারিখ থেকে শনিবার (৪ এপ্রিল পর্যন্ত) স্বাস্থ্য সামগ্রী রপ্তানি করে চীন আয় করেছে ১০.২ বিলিয়ন ইয়ান বা ১.৪ বিলিয়ন মার্কিন ডলার। বাংলাদেশি টাকায় যা প্রায় ১১ হাজার ৮৯১ কোটি ৯১ লাখ। চীনের সংবাদমাধ্যম সিনহুয়ানেটের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
প্রতিবেদনে চীনের রপ্তানির এই চিত্র তুলে ধরা হয়েছে।
প্রতিবেদনে বলা হয়েছে, রোববার (৫ এপ্রিল) এক সংবাদ সম্মেলনে শুল্ক বিভাগের জেনারেল অ্যাডমিনিস্ট্রেশনের একজন কর্মকর্তা জিন হাই জানান, রপ্তানি হওয়া এই চিকিৎসা সামগ্রীগুলোর মধ্যে ৩,৮৬৮৬ বিলিয়ন ফেস মাস্ক, ৩৭,৫২ মিলিয়ন প্রতিরক্ষা স্যুট, ২,৪৪ মিলিয়ন ইনফ্রারেড থার্মোমিটার, পাশাপাশি ভেন্টিলেটর, পরীক্ষার কিট এবং গোগলস রয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা জিয়াং ফ্যান বলেন, মহামারীটির বিরুদ্ধে কঠোর লড়াইয়ের পরে যখন অন্য দেশগুলিকে সহায়তা দেওয়া হয় তখন কোনো দেশ চিকিৎসা সরবরাহের প্রবাহকে কখনই হ্রাস করতে পারে না।
তিনি বলেন, চীন সর্বদা চিকিৎসা সরবরাহ রফতানির গুণগত মান এবং সুরক্ষার প্রতি গভীর নজর দিয়েছে এবং সংশ্লিষ্ট পণ্যের তুলনায় কঠোর ব্যবস্থা গ্রহণ করেছে।

পণ্য সরবরাহকারীদের কাছ থেকে তাদের পণ্যের গুণমান যাচাই করতে বিদেশী ক্রেতাদের পরামর্শ দিয়েছিল বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা জিয়াং।
তিনি বলেন, চিকিৎসা সরবরাহ রফতানির জন্য একটি ভাল পরিবেশ তৈরি করতে এবং মহামারীটির বিরুদ্ধে যুদ্ধকে সমর্থন করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে কাজ করতে ইচ্ছুক চীন।
SK Computer, Godagari, Rajshahi. 01721031894

About জনতার কথা ডেস্ক

Check Also

ঘরবন্দীর শেষে মানুষ এখন ব্যস্ত কেনাকাটায়

মো.পাভেল ইসলাম নিজস্ব প্রতিবেদক : সারাদেশে ন্যায় রাজশাহীতেও কঠোর লকডাউন ছিলো ১৪ দিন। করোনার সংক্রমণ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *