Breaking News
Home / অন্যান্য / উন্মুক্ত জনতার কথা / “করোনায় ভালো নেই পথে পথে ভাসমান দোকান নিয়ে ছুটে চলা ঝালমুড়ি-ফুচকা বিক্রেতারা”

“করোনায় ভালো নেই পথে পথে ভাসমান দোকান নিয়ে ছুটে চলা ঝালমুড়ি-ফুচকা বিক্রেতারা”

বাগেরহাট প্রতিনিধি : জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে দেখা দিয়েছে কর্মস্থানের সংকট।গ্রাম এলাকায বসবাস পরিবারের মুখে খাদ্য তুলে দিতে সক্ষম হচ্ছে না অনেকেই। কাজের সন্ধানে ছুটে আসেন উপ শহর-শহর-বিভাগ অথবা রাজধানীতে।

সেখানেও সল্প শিক্ষিত অথবা অশিক্ষিত হওয়ার করনে জুটে না চাকরি সাথে দেখা দেয় আবাসিক সংকট।রাত্রি যাপনের জন্য বেছে নেয় ফুটপাত,বাসস্টান্ড,রেল স্টেশন অথবা টার্মিনাল অথবা বস্তি।

জীবিকার তাগিদে অনেকেই আত্নকর্মসংস্থান শুরু করে। কেউ হয়ে যায় টোকাই,কেউ রিক্সা চালক, কেউ বা হয়ে যায় ফুচকা-ঝাল মুড়ি  চানাচুর এর ব্যাবসায়ী। শল্প পুজির ব্যাবসা, এটার আয় দিয়েই চালায় নিজের এবং পরিবারের খরচ।

সম্প্রতি করোনা কালীন পরিস্থিতে পুরো দেশ লগডাউন। সাধারন মানুষ বিনা প্রয়োজনে ঘর থেকে বের হওয়া নিশেধ।এরকম পরিস্থিতে সবচেয়ে বিপদ গ্রস্থ হয়ে পড়েছে এই ভাসমান ব্যাবসায়ীরা।

রাস্তায় মানুষ নেই অথ্যাৎ তাদের ক্রেতাও নেই।ফলে বিক্রেতাদের ও বসবাস করতে হচ্ছে ঘরে।আর্থিক সংকটে খাবার জুটছে না অনেকের।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন চানাচুর বিক্রেতা জানায়,প্রায় গত দুইমাস ধরে লগডাউন চলছে, পেটের দায়ে আমাদের ও ঘর থেকে বের হতেই হয়, কোন কেনাবেচা নাই, আমার কেনা খাদ্যগুলো নষ্ট হওযার উপক্রম। এই সমস্ত টোটকা জিনিস যদি নষ্ট হযে গেলে আমাদের বড় ধরনের ক্ষতি হবে।অনেকের কাছে কমদামি হলেও আমাদের কাছে বহুমুল্যের। হঠাৎ করোনা আক্রমন আমাদের জন্য যেন মরার ওপর খাড়ার ঘা।

এরকম ভাবে মানবেতর জীবন যাপন করছে অনেকেই।

কথা হয়েছে একজন ফুচকা বিক্রেতার সাথে, তিনি জানিয়েছেন স্কুল-কলেজ মোড়ে আমার ফুচকার ভাসমান দোকান স্কুল কলেজের ছাত্র-ছাত্রীরা আমার প্রধান খরিদ্দার । স্কুল কলেজ বন্ধ হওয়ায় অনেক দিন বেচাকেনা নাই।আর্থিক সংকটের ভেতর আছি।

সারাদেশের শহর উপশহর গুলোতে এরকম হাজারো ভাসমান ব্যাবসায়ী আছে,যারা মানবেতর জীবন যাপন করছে। জীবিকার তাগিদে শহরে এসে এই মানুষগুলো এখন ছন্নছাড়া, স্বজনহীন মানুষে পরিনত হয়েছে। ফিরতে পারছে না নিজ বাড়িতে। সবার একটাই কামনা যতদ্রুত সম্ভব বিধাতা করোনা দুর করুক।ভালো থাকুক বাংলাদেশ।।

SK Computer, Godagari, Rajshahi. 01721031894

About জনতার কথা ডেস্ক

Check Also

রাজশাহীতে স্বাস্থ্য ঝুঁকি নিয়ে রেলওয়ের লাইন কাজ করছেন ওয়েম্যানরা

মোঃ পাভেল ইসলাম রাজশাহী প্রতিনিধি: করোনাভাইরাসের বিস্তার ও সংক্রমণ বেড়েই চলেছে। তা ঠেকাতে কঠোর স্বাস্থ্যবিধি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *