Breaking News
Home / জাতীয় / করোনার আতঙ্কের মধ্যেই পদ্মা সেতুর ২৭তম স্প্যান বসছে কাল শনিবার  

করোনার আতঙ্কের মধ্যেই পদ্মা সেতুর ২৭তম স্প্যান বসছে কাল শনিবার  

২৭তম স্প্যানটি বসানোর মধ্য দিয়ে পদ্মা সেতুর ৪.০৫ কিলোমিটার দৃশ্যমান হবে। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক:পদ্মা সেতুর ২৭তম স্প্যান বসছে আগামীকাল শনিবার । নদীর মধ্যে ২৭ ও ২৮ নম্বার পিলারের উপর এটি বসানো হবে। আর এটি বসে গেলে পদ্মা সেতুর ৪ হাজার ৫০ মিটির বা ৪.০৫ কিলোমিটার দৃশ্যমান হবে। এর পূর্বে গত ১০ মার্চ ২৬ তম স্প্যানটি বসানো হয়। ২৭ তম স্প্যানটি সফলভাবে বসে গেলে বাকি থাকবে আর মাত্র ১৪টি স্প্যান।

পাঁচ নম্বর মডিউলের ‘সি’ স্প্যানটি আজ শুক্রবার সকাল ৯টার দিকে মাওয়ার ইয়ার্ড থেকে নিয়ে রওনা হয়। সাড়ে ১০টার দিকে এই ভাসমান ক্রেনবাহী জাহাজ স্প্যানটি নিয়ে ২৮ নম্বর খুঁটির কাছে অ্যাংকর করেছে। পজিশনিংসহ অন্যান্য কর্মকান্ড চলছে।

আগামীকাল শনিবার সকাল ৮টা থেকে এই স্প্যানটি বসানোর কাজ শুরু হবে বলে পদ্মা সেতুর উপ-সহকারী প্রকৌশলী মো. মুরাদ হোসেন জানিয়েছেন।

তিনি বলেন, সবকিছু প্রস্তুত রয়েছে। তাই সব কিছু ঠিকঠাক থাকলে শনিবার সকালেই বসে যাবে ২৭তম স্প্যান। এদিকে মাওয়া প্রান্তের সংযোগ সেতুর টি গার্ডার স্থাপন শুরু হয়েছে।

সংশ্লিষ্টরা জানান, যে দুটি খুঁটির মধ্যে এই স্প্যান বসছে তার একটি ২৭ নম্বর খুঁটি। এই খুঁটির কাজ সম্পন্ন হয়েছে গত ১৬ মার্চ। এরপর কিউরিং করা হয়। নির্দিষ্ট সময় পার হওয়ার পরই এটি উঠানো হচ্ছে। খুঁটি তৈরির পর এত অল্প সময়ে স্প্যান উঠানোর ঘটনা এই প্রথম। যেহেতু এই ‘৫সি’ নম্বর স্প্যান রেডি করে একদম জেটির সামনে রাখা ছিল। তাই এটিই আগে স্থাপন করতে হয়েছে।

২৭ নম্বর স্প্যানটি উঠানোর কথা ছিল আগামী ৩১ মার্চ। তবে আগেই সব প্রস্তুতি সম্পন্ন হওয়ায় তিন দিন আগেই এটি উঠানো হচ্ছে। পদ্মা সেতুর মূল ভিত এখন সম্পন্ন। ৪২টি খুঁটির ৪১টি সম্পন্ন এখন। বাকি শুধু এখন ২৬ নম্বর খুঁিট । খুঁটির সর্বশেষ প্রক্রিয়া ক্যাপ। এই খুঁটির ক্যাপের রড বাঁধাই হয়ে গেছে। এখন শুধু ঢালাই। কয়েক দিনের মধ্যেই এই ঢালাই সম্পন্ন হয়ে যাবে বলে প্রকৌশলী জানান। এই খুঁটিটি সম্পন্ন করার টার্গেট রয়েছে আগামী ১০ এপ্রিল। তবে এর আগেই সম্পন্ন হওয়ার সম্ভবনা রয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

গত ফেব্রুয়ারিতে তিনটি স্প্যান বসলেও মার্চে বসছে দু’টি স্প্যান। গত ১০ মার্চ এর পাশের ২৮ ও ২৯ নম্বর পিলারে ‘৫ডি’ নম্বরের ২৬তম স্প্যানটি বসানো হয়। এতে সেতুর ৩৯০০ মিটার দৃশ্যমান হয়েছে। ২৭ তম স্প্যান বসে গেলে স্বপ্নের পদ্মাসেতু পুরোপুরি দৃশ্যমান হতে আর মাত্র বাকী থাকছে ১৪টি স্প্যান। ৬.১৫ কিলোমিটার দীর্ঘ এই পদ্মা সেতুতে ৪১টি স্প্যান বসবে। এরই মধ্যে মাওয়ায় পৌছে গেছে ৩৯টি স্প্যান। বাকী রয়েছে মাত্র ‘২ই’ ও ‘২এফ’ নম্বরের দুইটি মাত্র স্প্যান।

চীনে করোনাভাইরাসের কারণে এই দু’টি স্প্যান বসাতে বিলম্ব হচ্ছিল। তৈরি হয়ে যাওয়া এই স্প্যানের বাকি ছিল শুধু পেইন্টিংয়ের কাজ। চীনের উহানের পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় ফিরে আসার কারণে এখন এই কাজ চলছে পুরোদমে। তাই আশা করা হচ্ছে, শিগগিরই এই দু’টি স্প্যানও মাওয়ায় এসে পৌঁছবে।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আব্দুল কাদের বলেন, এই দুই স্প্যান ২০ এপ্রিলের দিকে মাওয়ার পৌঁছানোর টার্গেট রয়েছে। শিগগিরই স্প্যান দুটি বাংলাদেশের উদ্দেশ্যে শিপমেন্ট করা হবে।

উল্লেখ্য, ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মাসেতুর নির্মাণ কাজ শুরু হয়। মূলসেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে চীনের ‘সিনো হাইড্রো করপোরেশন’।

SK Computer, Godagari, Rajshahi. 01721031894

About জনতার কথা ডেস্ক

Check Also

কুষ্টিয়ায় দু’গ্রুপের সংঘর্ষে আহত ২৫ জন

শাহীন আলম লিটন, কুষ্টিয়া প্রতিনিধি :কুষ্টিয়ার মিরপুর পৌরসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বী দুই কাউন্সিলর প্রার্থীর মধ্যে দফায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *