Breaking News
Home / অন্যান্য / আবহাওয়া / আম্পানে কুড়িগ্রামে ৪৭ ভাগ বোরো ধান ক্ষতির সম্মুখীন

আম্পানে কুড়িগ্রামে ৪৭ ভাগ বোরো ধান ক্ষতির সম্মুখীন

মোঃ রেজাউল হক কুড়িগ্রাম প্রতিনিধি: কুড়িগ্রামে আম্পানের প্রভাবে ঝড়ো হাওয়া বয়ে যায়, সুপার সাইক্লোন আম্পানের প্রভাবে বুধবার (২০ মে) মধ্যরাত থেকে শুরু হয়ে বৃহস্পতিবার (২১ মে) দিনভর বৃষ্টি আর ঝড়ো হাওয়া বয়ে যায়, কুড়িগ্রাম ও এর আশপাশের জেলার উপজেলার ওপর দিয়ে। এতে কৃষি আবাদের ব্যাপক ক্ষতি হয়েছে। জেলা কৃষি বিভাগ বলছে, জেলার প্রায় ৪৭ ভাগ জমিতে এখনও পাকা ও আধা পাকা বোরো ধান রয়েছে। এসব ধান ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছে। বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন।
কুড়িগ্রামের রাজারহাট কৃষি আবহাওয়া পর্যবেক্ষণাগারের তথ্য অনুযায়ী, বুধবার রাত ৯টা থেকে বৃহস্পতিবার বেলা ৩টা পর্যন্ত জেলায় ১৩৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এদিন ভোর ৫টা থেকে বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার। আম্পানের প্রভাবে সৃষ্ট ঝড়ো হাওয়ায় জেলার বিভিন্ন স্থানে গাছপালা উপড়ে পড়ার খবর পাওয়া গেছে। কোথাও কোথাও মানুষের ঘরবাড়ির ক্ষয়ক্ষতি হয়েছে। ঝড়ো হাওয়ায় বুধার মধ্যরাত থেকে এ জেলায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখে বিদ্যুৎ বিভাগ।

জেলা কৃষি বিভাগ জানায়,  বোরো ধানের ব্যাপক ক্ষতি হওয়ায় দুশ্চিন্তায় পড়েছেন কৃষকরা। জমিতে কোথাও কোথাও পানি জমে যাওয়ায় ও গাছ হেলে পড়ায় এসব ধান দ্রুত না কাটতে পারলে ‍কৃষকের ব্যাপক ক্ষতি হবে। এছাড়া করলা, ছিচিঙ্গা, পটল, কাঁচা মরিচ ও ঢেঁড়স জাতীয় সবজিসহ মাঁচানির্ভর সবজি ক্ষেতও ক্ষতিগ্রস্ত হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদফতর,খামার বাড়ি কুড়িগ্রামের উপ-পরিচালক ডা. মোস্তাফিজুর রহমান প্রধান জানান, জেলায় এখনও প্রায় ৫৪ হাজার ১০২ হেক্টর জমিতে আধা পাকা বোরা ধান রয়েছে যা চাষকৃত মোট বোরো আবাদের ৪৭ ভাগ। আম্পানের প্রভাবে সৃষ্ট বৃষ্টিপাত ও ঝড়ো হাওয়ায় এসব বোরো ক্ষেত আক্রান্ত হয়েছে। এছাড়াও ৪ হাজার ২শ’ ২৩ হেক্টর জমির সবজি ক্ষেত ঝড়ো হাওয়া ও বৃষ্টিতে ভয়াবহ ক্ষতির মুখে পড়েছে।
তিনি বলেন, ‘আক্রান্ত ফসলি জমির ক্ষয়ক্ষতির পরিমাণ নিরুপণের কাজ চলছে। তবে আবহাওয়া স্বাভাবিক হলে কিছু ফসল হয়তো টিকে যাবে।’

বৃষ্টি আর ঝড়ো হাওয়ায় ক্ষতিগ্রস্তদের সহায়তার প্রয়োজন হলে জেলা প্রশাসন সর্বাত্মক সহোযোগিতা করবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম। তিনি বলেন, ‘উপজেলা পর্যায়ে নির্বাহী কর্মকর্তারা এ ব্যাপারে খোঁজ-খবর নিচ্ছেন। ক্ষতিগ্রস্তদের সরকারের পক্ষ থেকে সম্ভাব্য সবরকমের সহায়তা করা হবে।

SK Computer, Godagari, Rajshahi. 01721031894

About জনতার কথা ডেস্ক

Check Also

রাজশাহীর সিটি হাটে ড্রেনের মধ্যে নারীর লাশ

মোঃ পাভেল ইসলাম রাজশাহী প্রতিনিধি: রাজশাহীতে ড্রেনে একটি ড্রামের মধ্যে অজ্ঞাত এক নারীর লাশ উদ্ধার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *